বুধবার, ০১ মে ২০২৪, ০৭:৩১ পূর্বাহ্ন

মার্কিন-ভারত প্রতিরক্ষা বাণিজ্য দাঁড়াবে ১৮০০ কোটি ডলারে

মার্কিন-ভারত প্রতিরক্ষা বাণিজ্য দাঁড়াবে ১৮০০ কোটি ডলারে

স্বদেশ ডেস্ক:

এ বছরের শেষ নাগাদ যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে দ্বিপক্ষীয় প্রতিরক্ষা বাণিজ্য ১৮০০ কোটি ডলারে দাঁড়াবে বলে পূর্বাভাস দিয়েছে পেন্টাগন। আগামী সপ্তাহে ভারতের রাজধানী নয়া দিল্লিতে নবম ইন্ডিয়া-ইউএস ডিফেন্স টেকনোলজিস অ্যান্ড ট্রেড ইনিশিয়েটিভের (ডিটিটিআই) বৈঠক বসার কথা রয়েছে। সেই বৈঠককে সামনে রেখে প্রতিরক্ষা বাণিজ্যের ওই পূর্বাভাষ দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের অ্যাকুইজিশন অ্যান্ড সাসটেইনমেন্ট-বিষয়ক প্রতিরক্ষা আন্ডার সেক্রেটারি ইলেন এম লর্ড বলেছেন, ভারতের সাথে অংশীদারিত্ব শক্তিশালী করতে প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র। সেনাবাহিনীর সাথে সেনাবাহিনীর সম্পর্ক ও সহযোগিতাও বৃদ্ধি করতে চায় তারা। পেন্টাগনে তিনি বলেন, ২০০৮ সালে দ্বিপক্ষীয় প্রতিরক্ষা বাণিজ্য কার্যত ছিল শূন্য। তবে এ বছরের শেষ নাগাদ তা ১৮০০ কোটি ডলারে পৌঁছবে।

আগামী সপ্তাহে নয়া দিল্লিতে ডিটিটিআইয়ের যে বৈঠক হওয়ার কথা রয়েছে, তাতে সহসভাপতিত্ব করার কথা রয়েছে ইলেন এম লর্ডের। তার সাথে সহসভাপতিত্ব করার কথা রয়েছে ভারতের প্রতিরক্ষা সুরক্ষাবিষয়ক সচিব অপূর্ব চন্দ্রের। ইলেন এম লর্ড বলেছেন, যেহেতু ডিটিটিআইতে নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়, তাই আমি ভারতের সাথে প্রতিরক্ষাবিষয়ক বড় ধরনের অংশীদারিত্বের জন্য কাজ অব্যাহত রাখতে খুব উদ্বেলিত। তিনি আরো বলেছেন, গত আগস্টে ইন্ডিয়া স্ট্র্যাটেজিক ট্রেড অথরিটি টায়ার-১ অনুমোদন করেছে যুক্তরাষ্ট্র।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877